মা আর শিশুর দোকান



বিশেষায়িত এ দোকানে শুধুই মা ও শিশুর প্রয়োজনীয় সব উপকরণ পাওয়া যাবে। প্রথমদিকে দোকানে বেশি দামের পণ্য না রাখাই ভালো। এতে পুঁজি কম লাগবে। যেসব পণ্য রাখবেন, তার মধ্যে শিশুদের ট্রলি, ট্রাভেল ব্যাগ, পরিধেয়, প্রসাধনী, ফ্লাস্ক, ফিডার, পানির পট। এ ছাড়া রাখতে পারেন বই-খাতা-কলম, খেলনা, দুধ, শিশু খাবার, নিপল, নোস ক্লিনার ড্রপার ইত্যাদি। আর মায়ের জন্য দোকানে থাকতে পারে প্রসবকালীন ও প্রসব-পরবর্তী প্রয়োজনীয় জিনিসপত্র, গর্ভবতী মায়েদের বিশেষ পরিধেয়, টাম্বলার বেল্ট, খাবার, চপ্পল ইত্যাদি।

যেভাবে শুরু করবেন
প্রথমেই জায়গা লাগবে। সেই সঙ্গে লাগবে দোকানের একটি সুন্দর নাম। এরপর লাগবে ট্রেড লাইসেন্স, সাইনবোর্ড, ভিজিটিং কার্ড, প্যাড, দোকানের নামসহ শপিং ব্যাগ ইত্যাদি। দোকানের সাজ-সজ্জা যত সুন্দর হবে, ক্রেতাও তত বেশি আসবে। দোকানের সাজ-সজ্জা এমন হবে যেন পণ্যগুলো শেলফে থাকে থাকে সাজানো যায়। আর অভিজ্ঞতার জন্য ঢাকায় গড়ে উঠেছে এমন সব দোকানের উদ্যোক্তাদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

কোথা থেকে কিনবেন
পাইকারিভাবে এসব পণ্য কিনতে যেতে পারেন ঢাকার চকবাজারে। এখানকার ফজলু করপোরেশন এসব পণ্যই বিক্রি করে। এ ছাড়া চকবাজারেই আরো কিছু দোকান আছে, একটু খোঁজ নিলেই পেয়ে যাবেন।

আয় কেমন
পাইকারি বাজার থেকে একটা ফিডারের দাম পড়বে ৭০ টাকা, বিক্রি করা যাবে ১২০ টাকা। নিপল ১২ টাকা, বিক্রি ২০ টাকা, ওয়াকার ১২০০ টাকা, বিক্রি হয় এক হাজার ৮০০ থেকে দুই হাজার ২০০ টাকা। প্রসাধনীতে লাভ একটু কম। তবে গড়ে মোট বিক্রির ওপর ৩০ থেকে ৪০ শতাংশ লাভ থাকে।

তবে শুরু হোক
পরামর্শ প্রয়োজন হলে চকবাজারের 'ফজলু ট্রেডিং', শান্তিনগরের 'চিল্ড্রেন অ্যান্ড মম শপ', রামপুরা চৌধুরীপাড়ার 'কিউ ফার্মাসির'
সঙ্গে যোগাযোগ করতে পারেন। স্বত্বাধিকারীর সঙ্গে যোগাযোগ করে ইচ্ছা করলে এসব দোকানে একদিন বসে থেকেও অভিজ্ঞতা নিতে পারেন। প্রয়োজনে নিউ মার্কেটের দোকানগুলোতে যোগাযোগ করেও দেখে নিতে পারেন

3 comments:

Anonymous said... Udyokta

could please any contact no of Fazlu trading? Or Exact place of Fazlu trading?

Anonymous said... Udyokta

'ফজলু ট্রেডিং',er exact adress ta bolte parben.Or any contact no.

Badal said... Udyokta

সরি, আমার কাছে কারো কোন ঠিকানা নেই।

ধন্যবাদ।